• Need Help? Call Us +88 02 9114093
  •   | 
  •  | 
  •  
 

  

Department of Agriculture Marketing


ভূমিকা :
 ১৯২৮ সালে রয়েল কমিশনের সুপারিশের প্রেক্ষিতে ১৯৩৪ সালে কৃষি বিপণন উপদেষ্টা বিপণন বিভাগ নামক প্রকল্পের আওতায় যাত্রা শুরু করা হলেও অবিভক্ত বাংলায় ১৯৪৩ সালে স্থায়ী ভিত্তিতে কৃষি ও শিল্প  অধিদপ্তরের  অধীনে  কৃষি বিপণন বিভাগ গঠন করা হয়। উপমহাদেশের  স্বাধীনতার পর, ১৯৫৪ সালে, পূর্ব পাকিস্তান  সরকার কৃষি, সমবায়, এবং ত্রাণ অধিদপ্তরের অধীনে কৃষি বিপণন পরিদপ্তরের অনুমোদন দেয় পরবর্তীতে ১৯৬০ সালে, প্রাদেশিক পুনর্গঠন কমিটি কৃষি বিপণন পরিদপ্তরের উপ-বিভাগ এবং জেলা পর্যায়ে লোকবল নিয়োগের অনুমোদন দেয়।  ১৯৮২ সালে এনাম কমিটির নাম পরিবর্তন করে কৃষি বিপণন অধিদপ্তর  রাখা হয়।
উদ্দেশ্য :
  • কৃষি পণ্যের চাহিদা ও যোগান নিরুপণ, মজুদ ও মূল্য পরিস্থিতি বিশ্লে­ষণ পূর্বক অত্যাবশ্যকীয় কৃষিপণ্যের মূল্য ধারার আগাম প্রক্ষেপণ ও এ বিষয়ে তথ্য ব্যবস্থাপণা এবং প্রচার করা।
  • বাজার অবকাঠামো জোরদারকরণ এবং কৃষিপণ্যের সরবরাহ ব্যবস্থাপনায় সহায়তা প্রদানের মাধ্যমে দক্ষ বাজার ব্যবস্থা গড়ে তোলা। 
  • আধুনিক সুবিধা সম্বলিত বাজার অবকাঠামো নির্মাণ এবং কৃষিপণ্যের সরবরাহ ব্যবস্থায় সহায়তা প্রদানের মাধ্যমে দক্ষ বাজার ব্যবস্থা গড়ে তোলা।
  • গুরুত্বপূর্ণ কৃষিপণ্যের গুণগত মান পরিবীক্ষণ, মান নির্ধারণ ও বিপণন সেবা প্রদানে সহায়তা করা। 
  • কৃষক বিপণন গ্রুপ/দল গঠন এবং উৎপাদক ও বিক্রেতার সাথে ভোক্তার সংযোগ স্থাপনে সহায়তা দান। 
  • কৃষি ব্যবসা ও কৃষি ভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে কৃষি ও কৃষিজাত পণ্যের রপ্তানী বৃদ্ধিতে সহায়তা করা। 
  • কৃষক ও ব্যবসায়ীদের  কৃষিপণ্যের গ্রেডিং, সর্টিং,  প্যাকেজিং, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং ঋণ ও বিপণন সহায়তা প্রদানের মাধ্যমে কৃষিপণ্যের মূল্য সংযোজন কার্যক্রম অব্যাহত রাখা। 
Support to Good Governance Program


IT Cell